Skip to content

দাতাগণ

আমিরুন্নেসা খানম

বয়োজ্যেষ্ঠ গৃহিণী, বই পড়তে ভালোবাসেন। তাঁরও অনুদেয় বই গ্রন্থাগারের পাঠকদের পাঠচাহিদা মেটাচ্ছে।

কুঞ্জবন পাঠাগার

ঢাকার রামপুরার কুঞ্জবনের যুবকদের দ্বারা সংগঠিত একটি পাঠাগারের নাম "কুঞ্জবন পাঠাগার"। কিন্তু সময়ের আবর্তে সেই পাঠাগারটি একসময় হারিয়ে গিয়েছিল। সেই পাঠাগারেরই অবশিষ্ট কিছু বই আমরা সংগ্রহ করেছিলাম তাঁদের থেকে।

জাহানারা ফেরদৌসী চম্পা

পরিবারের সাথে বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করে বেড়ানো এই গৃহিণী গ্রন্থাগারের একনিষ্ঠ পাঠক যেমন ছিলেন, তেমনি তিনি তাঁর সংগ্রহের অনেকগুলো বই দান করেছিলেন গ্রন্থাগারে।

জ্ঞানসুধা গ্রন্থাগারের শুভাকাঙ্খীগণ

পারিবারিক পাঠাগার হিসেবে পরিবারের প্রতিজন সদস্যেরই বিন্দু বিন্দু অবদান ছিল গ্রন্থাগারে। এছাড়া নাম প্রকাশে অনিচ্ছুক, কিংবা নাম-না-জানা যত শুভানুধ্যায়ী আছেন, তাঁরা সবাই আমাদের সম্মানিত দাতা।

দিলারা মাহমুদ পান্না

পেশায় শিক্ষিকা, এবং মনেপ্রাণে বইপ্রেমী একজন মানুষ। বইয়ের আদর্শে নিজে আলোকিত হবার পাশাপাশি তিনি গ্রন্থাগারে অনুদান দিয়েছিলেন তাঁর কিছু বই।

ফয়েজ আহমেদ রিপন

সুদূর সিলেট থেকে গ্রন্থাগারের জন্য ভালোবাসা থেকে তিনি গ্রন্থাগারে অনুদান দিয়েছিলেন কিছু বই, এছাড়া বিভিন্ন সময় গ্রন্থাগারের বিভিন্ন পাঠ ও গবেষণা-সামগ্রী দিয়ে সহায়তা করেছেন।

মুজাহিদুল ইসলাম সাজু

মৌলভীবাজারের বড়লেখার সন্তান, ব্যবসায়ী। তাঁর ব্যক্তিগত সংগ্রহের বিভিন্ন বই তিনি গ্রন্থাগারে দান করেছিলেন।

মেজর শাহজাহান আহমেদ

বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর, তিনিও গ্রন্থাগারের জন্য অনুদান দিয়েছিলেন তাঁর কিছু বই।

মোন্নাফ হোসেন মুন্না

গ্রন্থাগারের প্রধান ব্যবস্থাপকের ছোটবেলার শিক্ষক ছিলেন তিনি। তাঁর উপহারের কিছু বইও গ্রন্থাগারের শোভা বাড়িয়েছে।

মোহাম্মদ আতিকুল ইসলাম মুক্তা

মৌলভীবাজারের বড়লেখার সিনিয়র শিক্ষক, আলোকিত মানুষই শুধু গড়ছেন না, আলোর পথের যাত্রী জ্ঞানসুধা গ্রন্থাগারকে আলোর পথ দেখাতে নিজে থেকেই দান করেন তাঁর কিছু বই।

মোহাম্মদ আনোয়ারুল ইসলাম মনু

মৌলভীবাজারের বড়লেখার সন্তান, বর্তমানে যুক্তরাজ্যপ্রবাসী। তাঁর অতীত স্মৃতিবিজড়িতি বিভিন্ন বই তিনি গ্রন্থাগারে দান করেছিলেন।

মোহাম্মদ আবির ইসলাম

আবির ইসলাম যদিও বইয়ের ব্যাপারে খুবই খামখেয়ালী, কিন্তু বিদ্যানুরাগী। তিনি হারিয়ে যেতে বসা একটা পত্রিকাসংকলন দিয়ে জ্ঞানসুধা গ্রন্থাগারের সংগ্রহে অবদান রাখেন তিনি।